Bangal Press
ঢাকাSunday , 11 June 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১১ জুন ২০২৩

Link Copied!

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে ক্যাম্পাসনিউজের পাঠকদের জন্য-

স্ত্রীকে নিয়ে ফুটপাতের খাবারে মজেছেন জাপানি রাষ্ট্রদূত

ভারতের ফুটপাতে বিক্রি হওয়া খাবার খেয়ে মুগ্ধ দেশটিতে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোশি সুজুকি। মহারাষ্ট্রের পুনের রাস্তায় স্ত্রীকে সঙ্গে নিয়ে স্থানীয় ফুটপাতের খাবার খেতে বেরিয়েছিলেন তিনি। সেই সফরের নানা মুহূর্তের ভিডিও টুইটারে পোস্ট করেছেন।

ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ঘোষণা আমিরাতের

মুসলমানদের বড় ধর্মীয় উৎসবের মধ্যে ঈদুল আজহা অন্যতম। তবে এ বছর এই দিনটি কবে পালিত হবে তা নির্ভর করে ঈদুল ফিতরের মতোই চাঁদ দেখার ওপর। সংযুক্ত আরব আমিরাতের জ্যোতির্বিদদের বরাত দিয়ে খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, অনেক মুসলিম দেশেই আগামী ১৮ জুন পবিত্র ঈদুল আজহার চাঁদ দেখা শুরু করবে।

জাপানে ৬ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

জাপানের হোক্কাইডোতে ছয় দশমিক দুই মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। তবে এতে কোনো সুনামির আশঙ্কা নেই বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। রোববার (১১ জুন) এনএইচকে নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রেস্তোরাঁয় বসে অনলাইনে অর্ডার, খাবার মিললো অর্ধেক দামে!

রেস্তোরাঁয় তো কমবেশি সবাই খেতে যান। কিন্তু কখনো কি রেস্তোরাঁয় বসে সেখানকারই খাবার অনলাইন ফুড ডেলিভারি অ্যাপে অর্ডার করে খেয়েছেন? সম্প্রতি এই কাণ্ডই করেছেন ভারতের এক যুবক। এর মাধ্যমে ৪০০ রুপির কফি পেয়েছেন মাত্র ১৯০ রুপিতে। ঘটনাটি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

থাইল্যান্ডে আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত, ছড়িয়ে পড়ছে বিষাক্ত গ্যাস

থাইল্যান্ডের একটি আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছে। সেখান থেকে বের হচ্ছে কালো ধোঁয়া ও বিষাক্ত গ্যাস। ফলে স্বাস্থ্য ঝুঁকির বিষয়ে সতর্কতা জারি করেছে সেখানের কর্মকর্তারা। এরই মধ্যে আগ্নেয়গিরিটির আশপাশে বসবাসকারী শত শত নাগরিককে সরিয়ে নেওয়া হয়েছে। খবর এনডিটিভির।

পাসওয়ার্ড-শেয়ারিং বন্ধ, নেটফ্লিক্সের গ্রাহক বাড়ছে হু হু করে

একসময় নেটফ্লিক্স নিজেই বলতো, ‘লাভ ইজ শেয়ারিং এ পাসওয়ার্ড’। অর্থাৎ পাসওয়ার্ড ভাগাভাগিই হলো ভালোবাসা। কিন্তু সময়ের ব্যবধান আর অর্থনৈতিক চাপে পরিবর্তন এসেছে সেই ভালোবাসায়। এখন পকেটের অর্থ যার, ভালোবাসা, মানে পাসওয়ার্ডও তার। এটি কারও সঙ্গে শেয়ার করতে চাইলে তার জন্য গুনতে হবে বাড়তি টাকা।

প্যারেড চলাকালে অজ্ঞান হয়ে গেলেন তিন ব্রিটিশ সেনা

রাজা চার্লসের জন্মদিনকে সামনে রেখে রিহার্সেল প্যারেডের আয়োজন করে ব্রিটিশ সেনাবাহিনী। সেখানে প্যারেড চলাকালে প্রিন্স উইলিয়ামের সামনেই অন্তত তিন সেনা অজ্ঞান হয়ে যান। ৩০ ডিগ্রি তাপমাত্রার মধ্যেই নানা ধরনের উইলের পোশাক পরা ছিল তারা। খবর এনডিটিভির।

হজ করতে এক বছর হেঁটে মক্কায় পৌঁছালেন যুবক

অতীতে যখন গাড়িঘোড়া ছিল না, তখন ধর্মপ্রাণ মুসলিমরা পায়ে হেঁটে হজ করতে যেতেন বলে শোনা যায়। এমনকি ভারতীয় উপমহাদেশ থেকেই নৌকা বা জাহাজে চড়ে হজে যাওয়ার ঘটনাও খুব বেশি পুরোনো নয়। কিন্তু বর্তমান যুগে এসে টানা এক বছরেরও বেশি সময় হেঁটে পাঁচটি দেশ পেরিয়ে মক্কায় যাওয়ার নজির সৃষ্টি করেছেন এক ভারতীয় যুবক।

সান ফ্রান্সিসকোতে গোলাগুলি, আহত ৯

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ফ্রান্সিসকো শহরে গোলাগুলির ঘটনায় কমপক্ষে ৯ জন আহত হয়েছে। মিশন ডিস্ট্রিক্টের আশেপাশে স্থানীয় সময় শুক্রবার রাতে ওই হামলা চালানো হয়। পুলিশ ধারণা করছে এই হামলা পরিকল্পিত এবং বিচ্ছিন্ন একটি ঘটনা। সিএনএন-এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এমএসএম/জিকেএস

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।