Bangal Press
ঢাকাWednesday , 6 September 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

সংসদ নির্বাচনে কাগজ লাগবে ১ লাখ ৬১ হাজার রিম

ডেস্ক রিপোর্ট
September 6, 2023 4:06 pm
Link Copied!

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী রোডম্যাপ অনুযায়ী সকল প্রস্তুতি এগিয়ে নিচ্ছে নির্বাচন কমিশন(ইসি)। এই লক্ষ্যে বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে নির্বাচনি উপকরণও সংগ্রহ করছে সংস্থাটি। এক্ষেত্রে ব্যালট পেপার তৈরিসহ বিভিন্ন ধরনের খাম ও প্যাডের জন্য ১ লাখ ৬১ হাজার রিম কাগজ ব্যবহার করবে সংস্থাটি। 
ইসির কর্মকর্তারা জানিয়েছেন, আগামী নভেম্বরের মধ্যেই নির্বাচনি সকল উপকরণ কেনা সম্পন্ন করতে চায় ইসি। এজন্য ব্যালট বাক্স, ব্যালট বাক্সের ঢাকনা, বিভিন্ন ধরণের সিল, কালি, ব্যাগ প্রভৃতি কেনার জন্য দরপত্র হয়ে গেছে।
এসব বিষয়ে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন,নির্বাচনি মালামাল ক্রয়ে ১৯ কোটি ৩৬ লাখ ৪৯ হাজার ৯১৫টাকা লাগবে। আরো প্যাডের জন্য চার কোটির মতো লাগবে। সবমিলিয়ে ২২ কোটি টাকা মালামালের জন্য লাগবে।  এসবের সঙ্গে যোগ হবে বিজি প্রেসে ব্যালট পেপার ছাপানোর খরচ, লেবাররা যদি এক্সট্রা সময় কাজ করে সেই পেমেন্ট এবং ভোটগ্রহণ কর্মকর্তা ভাতা।
বিজি প্রেস ইতিমধ্যে কাগজ কেনার জন্য ৩৩ কোটি টাকার একটি টেন্ডারও দিয়েছে। এতে ১ লাখ ৬১ হাজার রিম কাগজ কেনা হবে।তবে অন্য কোনো কস্ট যদি সামনে আসে তবে তা বাড়তে পারে।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন,আমাদের প্রস্তুতি খুব ভাল আছে। অন ট্র্যাকে আছি। বিজি প্রেস ইতিমধ্যে কাগজ কেনার প্রস্তুতি সম্পন্ন করেছে। 
বিজি প্রেস সকল ব্যালট পেপার ছাপাতে সক্ষম কি না? জানতে চাইলে তিনি বলেন,সকল ব্যালট পেপার আমরা বিজি প্রেস থেকে ছাপবো। তারা কাগজ কেনার জন্য টেন্ডারও করেছে। ১ লাখ ৬১ হাজার রিম কাগজ তারা কিনবে। সব প্রস্তুতি তারা সম্পন্ন করেছে। ব্যালট পেপার আছে, বিভিন্ন ধরণের খাম আছে। পুরোটাই বিজি প্রেস ছাপাতে সক্ষম। সংসদে তো একটা করে ব্যালট লাগে, স্থানীয় সরকার হলে অন্যদেরও দিতে হতো। 
তিনি বলেন, অলরেডি আমরা নির্বাচনি উপকরণ হাতে পাওয়া শুরু করেছি। আশাকরছি, নভেম্বরের মধ্যে সকল উপকরণ পৌঁছে যাবে।
এবারের সংসদ নির্বাচনে প্রযুক্তিগত দিক থেকে  কিছু নতুনত্ব থাকবে উল্লেখ করে অশোক কুমার দেবনাথ আরো বলেন, অনলাইন নমিনেশনের পেপার জমা দেওয়ার ব্যবস্থার সঙ্গে আরো ছয়টা মডিউল আছে। এটা শিগিগির জানতে পারবেন। সেপ্টেম্বরের শেষ নাগাদ কমিশন এটা সংবাদ সম্মেলনে জানিয়ে দেবে। এতে স্মার্ট্ট ফোনে অ্যাপ ডাউনলোড করে এনআইডি নম্বর দিলে ভোটার নম্বর, কেন্দ্রের নাম জানতে পারবে ভোটাররা।
সর্বশেষ হালনাগাদ অনুযায়ী, দেশে বর্তমানে ভোটার সংখ্যা  দাঁড়িয়েছে ১১ কোটি ৯০ লাখ ৬১ হাজার ১৫৮ জন। আরো কিছু ভোটার যোগ হবে। এজন্য গতবারের চেয়ে এবার ভোটকেন্দ্রের সংখ্যাও বাড়বে। ইতিমধ্যে ভোটকেন্দ্রের খসড়াও প্রকাশ করেছে নির্বাচন কমিশন। এবার৪২ হাজার ৪০০ টির মতো ভোটকেন্দ্র হতে পারে। আর ভোটকক্ষ হতে পারে দুই লাখ ৬১ হাজার ৫০০ টি। ভোটকক্ষ বাড়লে বাড়বে ভোটগ্রহণ কর্মকর্তার সংখ্যাও।
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল ইতোমধ্যে ঘোষণা দিয়েছে নভেম্বরের প্রথমার্ধের মধ্যে তফসিল হতে পারে। আর আগামী ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।



বাঁধন/সিইচা/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।