Bangal Press
ঢাকাFriday , 8 September 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

স্ত্রীর জন্মদিনে চাঁদের জমি উপহার দিলেন স্বামী

ডেস্ক রিপোর্ট
September 8, 2023 2:41 am
Link Copied!

জন্মদিনে স্ত্রীকে চাঁদে জমি উপহার দিলেন স্বামী। বিয়ের আগেই প্রতিশ্রুতি দিয়েছিলেন, সেই মতো কথা রাখলেন স্বামী সঞ্জয় মাহাতো।  ১০ হাজার রুপি দিয়ে ওই জমিটুকু সম্প্রতি কিনেছিলেন। ভারতের পশ্চিমবঙ্গের ঝাড়গ্রাম জেলায় বসবাস করেন সঞ্জয়। তিনি বলেন, আমি এবং আমার স্ত্রী কয়েক বছর ধরেই বিয়ের জন্য প্রস্তুতি নিয়েছিলাম। অবশেষে সেই দিনক্ষণ আসলো।
তিনি জানান, আমি চলতি বছরের এপ্রিলে বিয়ে করি। তখন প্রতিজ্ঞা করেছিলাম স্ত্রীকে চাঁদ এনে দিবো। কিন্তু সেই প্রতিশ্রুতি আর পূরণ করতে পারিনি। বিয়ের পর তার প্রথম জন্মদিন। চিন্তা করলাম তাকে কি উপহার দেয়া যায়। চাঁদের একটি প্লট তাকে উপহার দিলে মন্দ হয় না।
সঞ্জয় জানান, এক বন্ধুর সহযোগিতায় ‘লুনা সোসাইটি ইন্টারন্যাশনাল’-এর মাধ্যমে চাঁদের ওই জমিটুকু কিনেছেন। পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে তার প্রায় এক বছর লেগে গেছে। চাঁদের জমি কেনার স্বীকৃতি হিসেবে সঞ্জয়কে একটি দলিলও প্রদান করা হয়েছে। তিনি বলেন, ‘আমি তার (স্ত্রী) জন্য চাঁদে এক একর জমি কিনেছি।’
চাঁদে জমি না কিনে ওই টাকা দিয়ে আপনি অন্য কিছুও তো কিনে দিতে পারতেন—এমন প্রশ্নে সঞ্জয় বলেন, ‘হ্যাঁ, তা পারতাম। কিন্তু চাঁদ আমাদের হৃদয়ের একটি বিশেষ জায়গা দখল করে আছে। তাই আমরা বিয়ে করার পর এর চেয়ে ভালো কোনো উপহার আর খুঁজে পাইনি।’ জমি কিনলেও চাঁদে তো আর সশরীরে যাওয়া যাচ্ছে না। তারপরও সঞ্জয় জানান, নিজেদের বাগানে বসে তাঁর স্ত্রী যখন চাঁদের দিকে চেয়ে থাকেন তখন তিনি অন্য রকম এক অনুভূতি লাভ করেন। তাদের প্রেমের গল্পে এ বিষয়টি বিশেষ তাৎপর্যপূর্ণ।
উল্লেখ্য, ১৯৬৭ সালে জাতিসংঘ আউটার স্পেস ট্রিটি করে। এ চুক্তি অনুযায়ী, চাঁদের কোনো কিছুর মালিকানা কেউ দাবি করতে পারবে না। তবে বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার বিষয়ে কোনো ধারা এতে নেই।
এই সুযোগে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে চন্দ্র অভিযান এবং এর সম্পদ ব্যবহারের একটি নীতি প্রতিষ্ঠার চেষ্টা চলছে। এর নাম দেওয়া হয়েছে আর্টেমিস অ্যাকর্ড। এতে ২৭টি দেশ ও পক্ষ স্বাক্ষর করেছে। তবে চীন এবং রাশিয়া চুক্তিতে স্বাক্ষর করেনি। তবে কিছু প্রতারক চক্র ওয়েবসাইট খুলে চাঁদে জমি বিক্রির বাণিজ্য করছে। বহু মানুষই না জেনে প্রতারিত হচ্ছেন। সূত্র: ইন্ডিয়া টুডে



আশরাফুল/সা.এ.

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।