Bangal Press
ঢাকাSaturday , 2 December 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

নিউজিল্যান্ডকে হারিয়ে রেকর্ড গড়লেন শান্ত

ডেস্ক রিপোর্ট
December 2, 2023 10:48 am
Link Copied!

তাইজুলের স্পিন ঘূর্ণিতে সিলেটে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের প্রথমটিতে ১৫০ রানের জয় নিয়ে মাঠ ছেড়েছে স্বাগতিক বাংলাদেশ। ম্যাচে ১০ উইকেট তুলে নিয়েছেন অভিজ্ঞ বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম। পুরো ম্যাচে কিউইদের ২০ উইকেটের মধ্যে ১৮টিই পেয়েছে বাংলাদেশের স্পিনাররা। 
নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান থাকলে তিনিই অধিনায়ক থাকতেন এটা বলা চলে। কিন্তু ইনজুরির কারণে তিনি সিরিজ নেই। তাই অধিনায়কের দায়িত্বটা এসে পড়ে ব্যাটার নাজমুল হাসান শান্তর ঘাড়ে। আর সে সুযোগকে কাজে লাগিয়ে ইতিহাসের পাতায় ঠাঁই করে নিলেন এ টাইগার ব্যাটার। তবে শান্তর অধিনায়ক হওয়াটা কাকতালীয়। কেননা সাকিব না থাকলে লিটনই অধিনায়ক হওয়ার ক্ষেত্রে এগিয়ে ছিল। কিন্তু তিনিও পারিবারিক কারণে সিরিজ থেকে ছুটি নেন। তাই দায়িত্ব পান শান্ত।
নিউজিল্যান্ডকে হারিয়ে অধিনায়কত্বের অভিষেক টেস্টে জয় পাওয়া বাংলাদেশের চতুর্থ ক্রিকেটার হলেন শান্ত। ২০০৯ সালে প্রথম বাংলাদেশি হিসেবে এই কীর্তি গড়েন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। সেবার কিংসটাউনে মাশরাফির নেতৃত্বে বাংলাদেশ ৯৫ রানে পরাজিত করে ওয়েস্ট ইন্ডিজকে। এতে করে ২০০৫ সালে জিম্বাবুয়েকে হারানোর সাড়ে চার বছর পর টেস্ট ক্রিকেটে নিজেদের দ্বিতীয় জয় পায় টাইগাররা।
মাশরাফির পর একই সিরিজে এমন কীর্তি গড়েন সাকিব আল হাসান। সিরিজের দ্বিতীয় টেস্টে ইনজুরির কারণে মাশরাফি ছিটকে পড়লে নেতৃত্ব তুলে দেয়া হয় সাকিবের হাতে। সুযোগ পেয়েই দ্বিতীয় টেস্টে ক্যারিবিয়দের বিপক্ষে ৪ উইকেটের জয় তুলে নেয় বাংলাদেশ। সেই সঙ্গে ওয়েস্ট ইন্ডিজকে ২ ম্যাচের টেস্ট সিরিজে বাংলাওয়াশের স্বাদ দেয়।
মাশরাফি, সাকিবের এমন কীর্তির ১৪ বছর পর এই তালিকায় যুক্ত হন উইকেটরক্ষক ব্যাটার লিটন দাস। চলতি বছরের জুনে আফগানিস্তানের বিপক্ষে সিরিজে বাংলাদেশের ১২তম টেস্ট অধিনায়ক হিসেবে মাঠে নামেন লিটন। তার নেতৃত্বে অভিষেকেই মিরপুরে আফগানিস্তানকে ৫৪৬ রানে হারায় বাংলাদেশ। যেটি রানের ব্যবধানে নিজেদের ইতিহাসে টেস্টে সবচেয়ে বেশি ব্যবধানে জয়ের রেকর্ড। 
মাশরাফি-সাকিবের রেকর্ডে ভাগ বসাতে লিটনের ১৪ বছর লাগলেও শান্তর লেগেছে মাত্র সাড়ে পাঁচ মাস। ১৩তম টেস্ট অধিনায়ক হিসেবে সিলেটে আজ শান্তর নেতৃত্বে ১৫০ রানের জয় পায় বাংলাদেশ। এ ম্যাচে আরও এক কীর্তি গড়েন টাইগার অধিনায়ক। বাংলাদেশি ব্যাটারদের মধ্যে অধিনায়কত্বের অভিষেকে প্রথম সেঞ্চুরিয়ানও তিনি। দ্বিতীয় ইনিংসে ১০৫ রানের আগে প্রথম ইনিংসে ৩৭ রান করেন শান্ত।



বাঁধন/সিইচা/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।