Bangal Press
ঢাকাTuesday , 28 May 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

বৈষম্যমূলক প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে জাবি শিক্ষকদের দুই ঘণ্টার কর্মবিরতি

Link Copied!

অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে দুই ঘণ্টার কর্মবিরতি পালন করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শিক্ষক সমিতি। মঙ্গলবার (২৮ মে) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ কর্মবিরতি পালন করা হয়।
কর্মসূচির বিষয়ে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মোতাহার হোসেন বলেন, ‘কথা ছিলো যারা পেনশনের বাইরে তাদের জন্যই এই ‘প্রত্যয় পেনশন স্কিম’। কিন্তু এখানে হুট করে প্রশাসনের লোকদের বাদ দিয়ে শিক্ষকদের যুক্ত করা বৈষম্যমূলক। বলা হচ্ছে এটি সর্বজনীন, কিন্তু এটা তো সর্বজনীন না। এটা বৈষম্যমূলক। এটা চালু হলে ভবিষ্যতের মেধাবী শিক্ষার্থীরা শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিবে না।’
প্রসঙ্গত, সর্বজনীন পেনশন স্কিমের আগের চারটি স্কিমের সঙ্গে ‘প্রত্যয়’ নামের একটি প্যাকেজ চালু করেছে অর্থ মন্ত্রণালয়। গত ১৩ মার্চ অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত প্রজ্ঞাপনে বিশ্ববিদ্যালয়সহ সব ধরনের স্বশাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থা এবং তাদের অধীনস্থ অঙ্গপ্রতিষ্ঠানগুলোতে কর্মরতদের বর্তমান পেনশন ব্যবস্থা থেকে বের করে সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত করা হয়।
আগামী ১ জুলাই থেকে এসব প্রতিষ্ঠানে যারা যোগদান করবেন তাদের বাধ্যতামূলকভাবে সর্বজনীন পেনশনের সর্বশেষ স্কিমের আওতাভুক্ত করতে হবে। ফলে আগামী ১ জুলাই এবং তৎপরবর্তীতে নিয়োগপ্রাপ্তরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন বলে মনে করেন সংশ্লিষ্টরা।
অর্থ মন্ত্রণালয়ের জারি করা এ প্রজ্ঞাপনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রতিবাদী কর্মসূচি পালনের ঘোষণা দেয়। এরই অংশ হিসেবে গত ২৬ মে ‘প্রত্যয় স্কিম’ বাতিলের দাবিতে প্রথমে মানববন্ধন এবং ২৮ মে দুই কর্মবিরতি পালন করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। এছাড়া আগামী ৪ জুন অর্ধদিবস কর্মবিরতির ঘোষণা দেয়া হয়েছে।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।