Bangal Press
ঢাকাWednesday , 29 May 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

জীববৈচিত্র্য রক্ষায় মাস্টারপ্ল্যানের দাবিতে জাবিতে মানববন্ধন

Link Copied!

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অপরিকল্পিতভাবে যত্রতত্র ভবন নির্মাণ না করে অংশীজনের মতামতের ভিত্তিতে এবং ক্যাম্পাসের জীববৈচিত্র‍্য রক্ষার স্বার্থে মানব বন্ধন করেছে শিক্ষার্থীরা।
বুধবার (২৯ মে) দুপুর ১.৩০ মিনিটে বিশ্ববিদ্যালয় শহীদ মিনার সংলগ্ন সড়কে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী সোহাগী সামিয়া’র সঞ্চালনায় বিভিন্ন শিক্ষার্থীরা সেখানে বক্তব্য রাখেন।
এ সময় বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আহসান লাবীব বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন আইবিএ ভবন নির্মাণের জন্য সুন্দরবনের গাছ কেটে সেখানে ভিত্তিপ্রস্তর স্থাপন করে। আমাদের বাধার কারণে সেখানে তাঁরা আর অসংখ্য গাছ কেটে ভবন স্থাপন করতে পারে নাই। প্রশাসন বর্তমানে রাতের আধারে অসংখ্য গাছ কেটে ভবন তৈরির পাঁয়তারা করছে। চারুকলা ভবনের বর্ধিত অংশে বহুতল ভবন নির্মাণ করে অতিথি পাখির ফ্লাইং জোনের স্থানকে নষ্ট করার পরিকল্পনা করছে। এরফলে বিশ্ববিদ্যালয়ের জীববৈচিত্র্য আজ হুমকির মুখে পড়েছে। তাই মাস্টারপ্ল্যান ছাড়া আমরা কোনো ভবন হতে দিব না।
ইংরেজি বিভাগের শিক্ষার্থী ওমর ফারুক বলন, বিশ্ববিদ্যালয়ের যত্রতত্র ভাবে ভবনের কারণে একসময় দেখা যাবে শুধু ইট বালুর ক্যাম্পাস। প্রশাসন প্রাণ-প্রকৃতিকে ধ্বংস করে ভাবন করতে চায়। মূলত মাস্টারপ্ল্যান ছাড়া ভবন নির্মাণের মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে ধ্বংস করছে তাঁরা। 
উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. ইমন বলেন, শ্রেণি কক্ষ নিরসন হওয়া আমাদের সকলের দাবি কিন্তু তাই বলে এই সংকট দূর করার জন্য প্রাণ-প্রকৃতিকে ধ্বংস করে আমরা শ্রেণিকক্ষ চাই না। তারা পরিকল্পিতভাবে ভাবন নির্মাণ না করে রাষ্ট্রের টাকাকে অবাধে নষ্ট করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী তৌহিদ মোহাম্মদ সিয়াম বলেন, বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নের জন্য টাকা আসছে আর সেই অবকাঠামো উন্নয়নের জন্য বিশ্ববিদ্যালয়ের প্রাণ-প্রকৃতি ধ্বংস করে বিল্ডিং নির্মাণ করা হচ্ছে। আর প্রগতিশীল শিক্ষার্থীরা সেই অবকাঠামো নির্মাণে বাধা দিতে গেলে তারা বলছে টাকা ফেরত যাবে। তাহলে একটা বিশ্ববিদ্যালয় আর ব্যবসায়িক প্রতিষ্ঠানের মধ্যে পার্থক্য কি? চারুকলা ভবন তারা এমন একটি জায়গায় নির্মাণ করতে চাচ্ছে যেখানে অতিথি পাখির ফ্লাইং জোন ও জীববৈচিত্র‍্যের অভয়ারণ্য। চারুকলা প্রশাসন বলতেছে তারা সকল ধরনের নিয়মনীতি মেনে ভবন তৈরি করছে।
আইবিএ ভবন নির্মাণের সময় ও সয়েল টেস্ট সহ সকল ধরনের নিয়মনীতি মেনে কাজ শুরু হয়েছিল কিন্তু সুন্দরবন একটি গুরুত্বপূর্ণ জায়গা তাই আন্দোলনের মুখে পড়ে পরবর্তীতে সেখানে কাজ বন্ধ হয়ে যায়। তাই চারুকলা ভবনের ক্ষেত্রেও আমাদের আন্দোলন অব্যাহত থাকবে, মাস্টারপ্ল্যান ব্যতীত ক্যাম্পাসে কোনো ভবন নির্মাণ হবে না।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।