Bangal Press
ঢাকাWednesday , 29 May 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

জাবিতে আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বঙ্গবন্ধু হল

Link Copied!

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও) আয়োজিত আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল। বুধবার (২৯ মে) এক প্রেস বিজ্ঞপ্তিতে সংগঠনটির প্রেস ও মিডিয়া সম্পাদক জান্নাতুন্নেছা বিনতে জামান এমিলি এ তথ্য জানান।
“দ্রোহের সুচে অঙ্গণে হোক জ্ঞানের বুনন” প্রতিপাদ্যে গত ২৪ থেকে ২৬ মে অনুষ্ঠিত হয় তিন দিনব্যাপী এই আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা। প্রতিযোগিতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবাসিক ১৯টি হল থেকে ১৯টি দল অংশগ্রহণ করে।
এরমধ্যে ২৬ মে (রবিবার) এই বিতর্ক প্রতিযোগিতায় চূড়ান্ত পর্যায়ে চ্যাম্পিয়ন হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল। রানার্স আপ হয় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হল।
গত ২৪ মে (শুক্রবার) প্রতিযোগিতার প্রথম ভাগে বাংলা সংসদীয় বিতর্ক প্রতিযোগিতার প্রাথমিক পর্ব, কোয়ার্টার ও সেমি ফাইনাল পর্ব অনুষ্ঠিত হয়। আয়োজনের দ্বিতীয় ভাগে ২৫ মে ছাত্র-শিক্ষক কেন্দ্রে অনুষ্ঠিত হয় ইংরেজি ব্রিটিশ সংসদীয় বিতর্ক প্রতিযোগিতা।
এরপর আয়োজনের তৃতীয় ভাগে ২৬ মে, রবিবার ছাত্র-শিক্ষক কেন্দ্রে বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা (বাংলা), ইংলিশ এক্সটেমপোর স্পিচ কম্পিটিশন এবং জহির রায়হান মিলনায়তনে প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব, পুরস্কার বিতরণী ও সমাপনী পর্বের মধ্য দিয়ে আয়োজনটি সমাপ্ত হয়।   
চূড়ান্ত পর্বের বাংলা বিতর্কে হাড্ডাহাড্ডি লড়াই শেষে ১৭তম আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা ২০২৪ এর শ্রেষ্ঠত্বের খেতাব অর্জন করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল এবং রানার্স হয় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হল। একইসাথে ইংরেজি বিতর্কেও চ্যাম্পিয়ন হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, রানার্সআপ হয় শেখ রাসেল হল এবং ফাইনালিস্ট হওয়ার গৌরব অর্জন করে মওলানা ভাসানী হল ও ফজিলাতুন্নেসা হল।
বাংলা ও ইংরেজি বিতর্কের উভয় পর্যায়েই সেরা বিতার্কিক হন মওলানা ভাসানী হলের ফারিম আহসান। বারোয়ারি বিতর্কে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন ফাতেমা তুজ জোহরা, ২য় ও ৩য় রানারআপ হয় সাদিয়া আফরিন আদ্রা ও এমিলি জামান। ইংরেজি এক্সটেমপোর স্পিচে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন সাদিয়া আফরিন আদ্রা এবং ২য় ও ৩য় রানারআপ হয় আল লুবান ও রাতুল হাসান। 
সমাপনী পর্বে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবির, ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক আহমেদ রেজা এবং জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও)-র মাননীয় মডারেটর অধ্যাপক ড. এ টি এম আতিকুর রহমান। এছাড়া বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিশিষ্ট কবি, চিত্রশিল্পী ও সংবাদ উপস্থাপক ফারজানা করিম।
অনুষ্ঠানের শেষ অংশে আকর্ষণীয় জুটি বিতর্ক প্রদর্শনীর মাধ্যমে “১৭ তম আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা ২০২৪” এর সমাপ্তি ঘোষণা করেন জেইউডিওর সভাপতি তপসি দে প্রাপ্তি।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।