Bangal Press
ঢাকাWednesday , 29 May 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

ঢাবি এবং চীনের যুঝি নরমাল বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

Link Copied!

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং চীনের যুঝি নরমাল বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বুধবার (২৯ মে) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অফিস লাউঞ্জে আয়োজিত এক অনুষ্ঠানে ওই সমঝোতা স্বাক্ষর স্বাক্ষরিত হয়। সমঝোতা স্মারকের আওতায় ঢাকা বিশ্ববিদ্যালয় এবং যুঝি নরমাল বিশ্ববিদ্যালয় যৌথভাবে শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনা করবে।
এছাড়াও, দুটি বিশ্ববিদ্যালয় যৌথভাবে সেমিনার, সিম্পোজিয়াম, সম্মেলন, কর্মশালা ও প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করবে। উভয় পক্ষ এই সমঝোতা স্মারকের অধীনে শিক্ষক, শিক্ষার্থী এবং গবেষক বিনিময়ের পাশাপাশি তথ্য ও গবেষণা সামগ্রী বিনিময় করবে। 
এতে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং যুঝি নরমাল বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট অধ্যাপক ডুয়ান হংয়ুন নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং এর সাথে যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর করায় যুঝি নরমাল বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট অধ্যাপক ডুয়ান হংয়ূনকে আন্তরিক ধন্যবাদ জানান। 
উপাচার্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত ইতিহাস ও শিক্ষা কার্যক্রমসহ বিভিন্ন বিষয় যুঝি নরমাল বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টকে অবহিত করেন। এই সমঝোতা স্মারকের মাধ্যমে উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে যে সম্পর্ক আজ শুরু হলো, তা ভবিষ্যতে আরও জোরদার হবে। এর ফলে বাংলাদেশ এবং চীনের মধ্যে বিরাজমান দ্বিপাক্ষিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও দৃঢ় হবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন। 
এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, কোশাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, ঢাবি বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস সামাদ এবং কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির উপস্থিত ছিলেন। 
এছাড়া, অনুষ্ঠানে যুঝি নরমাল বিশ্ববিদ্যালয়ের গণিত ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক লি ঝুহং, স্কুল অফ ইন্টারন্যাশনাল কালচার অ্যান্ড স্টাডি-এর ডিন অধ্যাপক ইয়াং চুন, অ্যাকাডেমিক অ্যাফেয়ার্স অফিসের ডেপুটি ডিরেক্টর অধ্যাপক তাং জিনলি, টিচার্স এডুকেশন অনুষদের ডেপুটি ডিন অধ্যাপক ঝিন সুমেই এবং ঢাকা বিশ্ববিদ্যালয় কনফুসিয়াস ইনস্টিটিউটের পরিচালক ড. ইয়ং হুই উপস্থিত ছিলেন।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।