Bangal Press
ঢাকাSunday , 27 August 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

সাত কলেজের শিক্ষার্থীদের নীলক্ষেত অবরোধ, ছয় ঘণ্টা ধরে যান চলাচল বন্ধ

Link Copied!

সিজিপিএ শর্ত শিথিল করে মানোন্নয়ন পরীক্ষা নিয়ে পরবর্তী বর্ষে প্রমোশনের দাবিতে আবারো নীলক্ষেত অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা।
রোববার (২৭ আগস্ট) সোয়া ১২ টার দিকে তাঁরা নীলক্ষেত মোড় অবরোধ কর্মসূচী শুরু করে। এর ফলে নীলক্ষেতের দুই দিকের যান চলাচল বন্ধ হয়ে যায়। যার ফলে দীর্ঘ ছয় ঘণ্টা ধরে যান চলাচল বন্ধ রয়েছে।
আন্দোলনরা শিক্ষার্থী বলেন, এ পর্যন্ত তারা ১৯ বার আমাদের দাবি আদায়ে ইডেন কলেজের অধ্যক্ষ ও সাত কলেজের সমন্বয়ক (ফোকাল পয়েন্ট) সুপ্রিয়া ভট্টাচার্যের সঙ্গে কথা বলেছি। তিনি শুধু আশ্বাসই দিয়ে গেছেন। তিন মাস ধরে শুধু বলেই গেছেন যে, আমাদের দাবি তিনি ঢাবি কর্তৃপক্ষের নিকট তুলে ধরবেন। বলা হচ্ছে এখন আমাদের দাবি মানা হবে না। এদিকে সামনে অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা, সেই ফর্ম ফিলআপে তারিখও শেষ অথচ এর আগে সুপ্রিয়া ম্যাম তারিখ বাড়ানোর কথা ছিলো।
এদিকে আন্দোলরত একাধিক শিক্ষার্থী পক্ষ থেকে বলা হয়, তীব্র রোদে হিট স্টোক ও বেশ কয়েকজন বিষ খেয়ে অসুস্থ হয়ে ঢামেক হাসপাতালে ভর্তি হয়েছেন। সব মিলিয়ে আট জনের শিক্ষার্থী হাসপাতালে ভর্তি হবেন। তবে তারা নিশ্চিত না, বিষ খেয়েছেন কি’না। তারা বলছেন, বিষ খেয়ে অসুস্থ হওয়ার বিষয়টি তারা শুনতে পেরেছেন। তবে আদৌতে খেয়েছেন কি’না তা নিশ্চিত নন।
তবে বিষ খাওয়ার বিষয়টি বিভ্রান্তি ছড়ানো হচ্ছে দাবি করে আন্দোলনের অন্যতম মুখপাত্র তসলিম চৌধুরী বলেন, পর্যন্ত আন্দোলরত শিক্ষার্থীদের কেউ বিষ পানে অসুস্থ হন নি। যারা অসুস্থ হয়েছেন, সবাই তীব্র গরমে হিট স্টোকে অসুস্থ হয়ে পড়েছিলেন। তাদেরকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করানো হয়েছে।
এর আগে গতকাল বুধবার আন্দোলনরত শিক্ষার্থীরা সোমবার (২৮ আগস্ট) গণ সুইসাইডের ডাক দেয়। তারই একদিনের মাথায় স্নাতক তৃতীয় বর্ষের ফরম ফিল আপের তারিখ আর বাড়ানো হবে না, এমন খবর পেলে আন্দোলনরত শিক্ষার্থীরা তাদের পূর্ব ঘোষিত কর্মসূচি থেকে সরে দাঁড়িয়ে সেটি একদিন এগিয়ে নেয়।
শিক্ষার্থীদের দাবি, প্রথম বর্ষ থেকে দ্বিতীয় বর্ষে প্রমোশন পেতে সিজিপিএ ২ প্রয়োজন, দ্বিতীয় থেকে তৃতীয় বর্ষে প্রমোশন পেতে সিজিপিএ ২.২৫ এবং তৃতীয় থেকে চতুর্থ বর্ষে প্রমোশন পেতে ২.৫ প্রয়োজন। তা না হলে আবারও আগের বর্ষে থাকতে হয়। তাই তারা এই সিজিপিএর শর্ত শিথিল করে তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন চান। এছাড়াও তাদের অভিযোগ বিজ্ঞান, কলা ও সামাজিক বিজ্ঞান এবং ব্যবসায় শিক্ষা অনুষদভেদে প্রমোশন পেতে রয়েছে পৃথক পৃথক বৈষম্য।



শাকিল/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।