Bangal Press
ঢাকাTuesday , 5 September 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

৭ কলেজের সিজিপিএ শর্ত শিথিল চূড়ান্ত করল ঢাবি কর্তৃপক্ষ

ডেস্ক রিপোর্ট
September 5, 2023 5:11 am
Link Copied!

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের পরবর্তী বর্ষে প্রমোশনের জন্য নির্ধারিত সিজিপিএ শর্ত শিথিল করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
সোমবার (৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার্থী ও সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অধিভুক্ত সরকারি সাত কলেজে অনুষ্ঠিত অনার্স দ্বিতীয় বর্ষ-২০২১ এবং অনার্স তৃতীয় বর্ষ-২০২১ পরীক্ষায় অংশ নিয়ে যে শিক্ষার্থীরা সিজিপিএ ২.০০ পেয়েছেন, তাদের যথাক্রমে তৃতীয় ও চতুর্থ বর্ষে উন্নীত করা হয়েছে।
অধিভুক্ত সাত কলেজের অধ্যক্ষদের ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়ে ওই বিজ্ঞপ্তিতে পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য অনুরোধ করা হয়।
উল্লেখ্য, অধিভুক্ত সাত কলেজে প্রথম বর্ষ থেকে দ্বিতীয় বর্ষে প্রমোশন পেতে সিজিপিএ ২ প্রয়োজন, দ্বিতীয় থেকে তৃতীয় বর্ষে প্রমোশন পেতে সিজিপিএ ২.২৫ এবং তৃতীয় থেকে চতুর্থ বর্ষে প্রমোশন পেতে ২.৫ প্রয়োজন। তা না হলে আবারও আগের বর্ষে থাকতে হয়। এছাড়া অভিযোগ বিজ্ঞান, কলা ও সামাজিক বিজ্ঞান এবং ব্যবসায় শিক্ষা অনুষদভেদে প্রমোশন পেতে রয়েছে পৃথক পৃথক সিজিপিএ বৈষম্য ছিলো।
 
রাজধানীর সরকারি সাত কলেজগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।



এমআর/বা.স.

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।