Bangal Press
ঢাকাTuesday , 30 May 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

সস্ত্রীক অবসরপ্রাপ্ত সাব রেজিস্ট্রারের বিরুদ্ধে দুদকের মামলা

Link Copied!

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে নওগাঁয় অবসরপ্রাপ্ত সাব রেজিস্ট্রার ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (২৯ মে) দুপুরে তাদের বিরুদ্ধে পৃথক দুটি মামলা করেন নওগাঁ দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ মাহমুদুর রহমান।

আসামিরা হলেন- জেলার পত্নীতলা উপজেলার মৃত যামিনী মোহন বসুর ছেলে অবসরপ্রাপ্ত সাব রেজিস্ট্রার বসু প্রদীপ কুমার ও তার স্ত্রী মিসেস শিবানী বোস। বর্তমানে তারা রাজধানী ঢাকার মোহাম্মদপুরে খিলজী রোডে বসবাস করেন।

মামলা সূত্রে জানা যায়, ২০১৯ সালে ২৫ ডিসেম্বর ঢাকা দুর্নীতি দমন কমিশনে তার দাখিলকৃত সম্পদ বিবরণীতে ৭৩ লাখ ৬৩ হাজার ২২৭ টাকা মূল্যের সম্পদের মধ্যে অসাধু উপায়ে জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসঙ্গতিপূর্ণ। যা ২৬ লাখ ৪৩ হাজার ৯৭৯ টাকা মূল্যের সম্পদের মালিকানা অর্জন করে।

চলতি বছরের ১৯ মার্চ অনুসন্ধান প্রতিবেদন দাখিল করেন সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ মাহমুদুর রহমান। পরবর্তীতে দূর্নীতি দমন কমিশন আইনে মামলার (এজাহার) নির্দেশ দেওয়া হয়।

অবসরপ্রাপ্ত সাব রেজিস্ট্রার বসু প্রদীপ কুমারের দাখিলকৃত সম্পদ বিবতরণীতে দেখা যায়- তার নামে মোট ৩০ লাখ ৫৬ হাজার ৯৪০ টাকা স্থাবর সম্পদ, উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত ১৪২ দশমিক ১৭ শতাংশ কৃষি জমি ও ৫০ ভরি সোনা আছে। তার অস্থাবর সম্পত্তির পরিমাণ মোট ৪৩ লাখ ৬ হাজার ২৮৭ টাকা। তার মোট সম্পদের পরিমাণ স্থাবর ৩০ লাখ ৫৬ হাজার ৯৪০ টাকা এবং অস্থাবর ৪৩ লাখ ৬ হাজার ২৮৭ টাকা। অর্থ্যাৎ ৭৩ লাখ ৬৩ হাজার ২২৭/১৫ টাকা। তার মোট আয়ের পরিমাণ ৮৯ লাখ ৬৮ হাজার ৬৮৮ টাকা এবং ব্যয় ৩২ লাখ ৫৯ হাজার ৪৪০ টাকা। ব্যয় বাদ দিয়ে তার সম্পদের পরিমাণ দাঁড়ায় ৫৭ লাখ ৯ হাজার ২৪৮ টাকা।

তিনি সরকারি চাকরিতে কর্মরত থাকাকালে ব্যবসা থেকে ৯ লাখ ৯০ হাজার টাকা আয় করেছেন বলে দাবি করা হলেও অনুসন্ধানে তা সঠিক নয় বলে প্রতীয়মান হয়। তার মোট বৈধ আয়ের পরিমাণ ৪৭ লাখ ১৯ হাজার ২৪৮ টাকা। তার জ্ঞাত আয় বর্হিভূত সম্পদের পরিমাণ ২৬ লাখ ৪৩ হাজার ৯৭৯/১৫ টাকা। বসু প্রদীপ কুমার ২৬ লাখ ৪৩ হাজার ৯৭৯/১৫ টাকা জ্ঞাত আয় বহিভর্‚ত সম্পদ অর্জন করেছেন। যা দূর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৭ (১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

অপরদিকে তার স্ত্রী মিসেস শিবানী বোস স্থাবর ও অস্থাবর মিলিয়ে ৫৮ লাখ ৮৪ হাজার ৫৪৯/৭৪ টাকা এবং ৪০ ভরি সোনা সম্পদ বিবরণীতে উল্লেখ করেন। এরমধ্যে তিনি আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড থেকে ৪০ লাখ টাকা এবং আত্মীয় স্বজনদের থেকে আরও ২ লাখ ৫০ হাজার টাকা ঋণ গ্রহণ করেন। এরমধ্যে আইডিএলসি ফাইন্যান্স এবং আত্মীয় স্বজনদের কাছে ২৫ লাখ ৪৪ হাজার ৮৮৫ টাকা ঋণ অপরিশোধিত আছে। সে হিসেবে ঋণ বাদে তার সম্পদের পরিমাণ ৩৩ লাখ ৩৯ হাজার ৬৬৪/৭৪ টাকা। পরবর্তী সময়ে অনুসন্ধান চালিয়ে ঋণ বাদে শিবানী বোসের কাছে ৫২ লাখ ৫৬ হাজার ৩৬৪/৭৪ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ পাওয়া যায়। এছাড়াও নিজের সম্পদ বিবরণীতে ১৯ লাখ ১৬ হাজার ৭০০ টাকার সম্পদের তথ্য গোপণের বিষয়টি প্রতীয়মান হয়েছে।

নওগাঁ দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ মাহমুদুর রহমান বলেন, সাবেক সাব রেজিস্ট্রার বসু প্রদীপ কুমার অবৈধ উপায়ে টাকা উপার্জন করেছেন এবং তার স্ত্রী শিবানী বোসকে অবৈধ সম্পদ উপার্জনে সহায়তা করেছেন। তাদের সম্পদ বিবরণী যাচাই-বাছাইয়ে অসঙ্গতি পাওয়া গেছে। এ ধরনের কর্মকাণ্ড শাস্তিযোগ্য অপরাধ হওয়ায় তাদের বিরুদ্ধে মামলা হয়েছে।

আব্বাস আলী/এসজে/এমএস

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।