Bangal Press
ঢাকাFriday , 2 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

জয়পুরহাটের পিঠা উৎসবে বাউল ও পালা গানের আসর

Link Copied!

স্থানীয় শহিদ ডাঃ আবুল কাশেম ময়দানে আয়োজিত তিনদিন ব্যাপী জাতীয় পিঠা উৎসবে বাউল ও পালা গানের আসর দর্শকদের মুগ্ধ করেছে।
মাছে ভাতে বাঙালি, ঐতিহ্যমন্ডিত পিঠা পুলি, রন্ধন আর পিঠার বাহারে শিল্পী আছে ঘরে ঘরে’ এই  প্রতিপাদ্যেকে সামনে রেখে বুধবার থেকে শুরু হওয়া জাতীয় পিঠা উৎসবে বাউল ও পালা গানের আসর বাড়তি আনন্দ উপভোগ করার পাশাপাশি সাধারণ দর্শকদের মুগ্ধও করেছে । 
গ্রামীন জনপদে এক সময় ঘরে ঘরে যে পিঠা পুলি তৈরি হতো বাউল ও পালা গানের আসরে সেই আবহ সৃষ্টি করেছে দর্শক শ্রোতাদের মাঝে । জেলা শিল্পকলা একাডেমির নৃত্য প্রশিক্ষক জয়নুল আলী দেওয়ানের পরিকল্পনায় গ্রামীণ জনপদের আদলে ডেকোরেশন করা হয়েছে শহিদ ডাঃ আবুল কাশেম ময়দান। এখানে এলেই মনে হয় কোন গ্রামে প্রবেশ করছে দর্শকরা। বাউল ও পালা গানের পাশাপাশি নৃত্য শিল্পীদের পরিবেশনা দর্শকদের বাড়তি আনন্দ দেয়। এতে অংশ গ্রহন করে অর্চনা খাঁ খাঁ, বৃষ্টি মিনজী, এলেনা মিনজী, বন্দনা খাঁ খাঁ ও মিটালী টপ্পো। বাউল ও পালা গানের আসরে জেলার ৬ টি দল অংশ গ্রহন করে।
জেলা কালচারাল অফিসার মাহতাবউদ্দিন জানান, পিঠাকে আরো প্রসারিত ও জনপ্রিয় করতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি দেশের ৬৪ জেলায় জাতীয় পিঠা উৎসবের আয়োজন করেছে। জয়পুরহাটের পিঠা উৎসবে ১০ টি স্টল স্থান পেয়েছে। এতে ৩০ জন পিঠা শিল্পী পর্যায় ক্রমে তাদের তৈরি পিঠা প্রদর্শন করছেন । পিঠা উৎসব উপলক্ষে আয়োজিত বাউল গানের আসর দর্শকদের বাড়তি আনন্দ উপভোগ করার সুযোগ করে দিয়েছে। পিঠা উৎসবের সঙ্গে মানান সই বাউল ও পালা গান গুলো পরিবেশন করা হচ্ছে যাতে মানুষ পুরানো ঐতিহ্য কে লালন করতে পারে বলে মন্তব্য করেন জেলা কালচারাল অফিসার মাহতাবউদ্দিন।
যারা পারিবারিক ঐতিহ্য ধরে পরিবারের জন্য পিঠা তৈরী করেন এবং লুপ্ত প্রায় পিঠাকে বংশ পরম্পরায় ধরে রেখেছেন তাদের অগ্রাধিকার দেয়া হয়েছে।  বাঙালির ঐতিহ্য ও সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ হিসেবে পিঠা শিল্পীদের গ্রামীণ পর্যায় থেকে তুলে আনার জন্য মূলত আয়োজন করা হয়েছে এই পিঠা উৎসবের ।
 



শাকিল/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।