Bangal Press
ঢাকাTuesday , 6 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

কালভার্টের বন্ধ মুখ অপসারণ করলেন ইউএনও, জলাবদ্ধতা থেকে মুক্তি

Link Copied!

জয়পুরহাটের কালাইয়ে কালভার্টের মুখ মাটি দিয়ে বন্ধ করে বসতবাড়ি নির্মাণ এমন সংবাদে ঘটনা স্থলে গিয়ে কালাই উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত নিজে দাঁড়িয়ে থেকে কালভার্টের বন্ধ মুখ অপসারণ করেছেন। এতে জলাবদ্ধতার হাত থেকে বেঁচে গেল হাজারো একর ফসলি জমি।
মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বিকেলে উপজেলার জিন্দারপুর ইউনিয়নে মোস্তসা মোড় নামক স্থানে আঞ্চলিক সড়কের কোল ঘেঁষে বসতবাড়ি নির্মাণের জন্য এক ব্যক্তির মাটি ও ইট দিয়ে ভরাট কালভার্টের বন্ধ মুখ অপসারণ করেছেন ইউএনও। 
উল্লেখ্য উপজেলার পাঁচশিরা-মোলামগাড়ী ও করিমপুর-পাঁচগ্রাম আঞ্চলিক সড়কের মোস্তসা নামক স্থানে এলজিইডি কর্তৃক নির্মিত কালভার্টের দক্ষিণ পাশের মুখ বন্ধ করে স্থায়ী পাকা বসতবাড়ি নির্মাণ করছেন পার্শ্ববর্তী বাদাউচ্চ গ্রামের মো. আনসার আলী আকন্দের ছেলে প্রভাবশালী বদরুজ্জামান আকন্দ। 
স্থানীয়রা জানান, এর ফলে বর্ষাকালে উপজেলার পাঁচগ্রাম, মাদারপুর, এলতা ও ইমামপুর গ্রামের প্রায় এক হাজার একর ফসলি জমিতে জলাবদ্ধতা সৃষ্টি হতে পারে। এমনকি পানির চাপে রাস্তায় ভাঙনও ধরতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন এলাকাবাসী।
এ বিষয়ে কৃষকরা জানান, এলাকাটি দক্ষিণদিকে নীচু হওয়ায় এখানকার ফসলি জমিকে ভারী বৃষ্টি ও বন্যার কবল থেকে রক্ষা করার জন্য ছয় বছর আগে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর কর্তৃক এই কালভার্টটি নির্মাণ করা হয়। এরপর থেকে বর্ষা মৌসুমে পানি ওই কালভার্টের ভেতর দিয়ে দ্রুত নেমে যায় স্থানীয় হারাবতী খালে। কিন্তু প্রভাবশালী বদরুজ্জামান আকন্দ কয়েক মাস আগে কালভার্টের দক্ষিণ পাশের মুখ বন্ধ করে স্থায়ী পাকা বসতবাড়ি ও সীমানা প্রাচীর নির্মাণ শুরু করেছেন। এতে আগামী বর্ষা মৌসুমে বৃষ্টির পানি জমে এসব মাঠের ফসল তলিয়ে নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। 
কালভার্টের মুখ মাটি ও ইট দিয়ে বন্ধ করে বসতবাড়ি নির্মাণ এবং ফসলি জমি তলিয়ে যাওয়ার আশঙ্কা এমন সংবাদে ঘটনা স্থলে গিয়ে কালভার্টের বন্ধ মুখ অপসারণ করেছেন ইউএনও।
বাড়ির মালিক বদরুজ্জামান আকন্দ বলেন, বর্তমানে মাঠে পানি নেই, তাই মুখ বন্ধ করে দিয়ে বাড়ির কাজ করছি। এটা করা আমার উচিত হয়নি। কালভার্টের মুখে মাটি ও ইট দিয়ে ভরাট করা জায়গা পরিস্কার করছি। এখন জমিতে পানি নিষ্কাশনে কোনো সমস্যা হবে না।
কালাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবুল হায়াত বলেন, উপজেলায় ফসলি জমিতে পানি নিষ্কাশনের কারণে ধান, আলুসহ কৃষিপণ্য উৎপাদন যদি ব্যাহত হয় এমন অভিযোগ পেলে কালভার্টের মুখ খোলাসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
 



শাকিল/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।