Bangal Press
ঢাকাMonday , 12 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

যোগ্যাছোলা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের ভিত্তি প্রস্তর স্থাপন

ডেস্ক রিপোর্ট
February 12, 2024 1:12 pm
Link Copied!

মহান স্বাধীনতা যুদ্ধের অসংখ্য স্মৃতি বিজড়িত মানিকছড়ি উপজেলার প্রাচীন জনপদ যোগ্যাছোলা বাজার এলাকায় ১৯৯৩ সালে প্রতিষ্ঠিত হয় ‘যোগ্যাছোলা উচ্চ বিদ্যালয়’। প্রতিষ্ঠার পর থেকেই দুর্গম এ জনপদে শিক্ষার আলো পৌঁছে দিতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন উক্ত প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীবৃন্দ। তাদের অক্লান্ত পরিশ্রম ও মানসম্মত শিক্ষা প্রদানের ফলে ২০০১ সালে জুনিয়র এমপিও ভূক্ত হয় প্রতিষ্ঠানটি।
২০১৮ সালে এটি মাধ্যমিক পর্যায়ে এমপিও ভূক্তি হলে পাল্টে যায় চিত্র। ব্যাপক অবকাঠামো উন্নয়নের পাশাপাশি শিক্ষার মান বৃদ্ধি পায়। যার ফলে প্রতিবছর শতাধিক শিক্ষার্থী এখান থেকে মাধ্যমিকের গণ্ডি পেরিয়ে উচ্চ শিক্ষা অর্জনের সুযোগ পাচ্ছে। তবে উক্ত শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের অভিভাবক অসচ্ছল ও দুর্গম এলাকায় বসবার করায় অর্থনৈতিকভাবে পিছিয়ে তারা। যার ফলে প্রতিবছর বহু শিক্ষার্থী উচ্চ শিক্ষা থেকে বি ত হয়।
পারিবারিক আর্থিক জোগান দিতে লেগে পড়েন কর্মে। কেননা উপজেলা সদর কিংবা শহরে থেকে পড়াশোনার খরচ বহণ করার সামর্থ্য নেই অধিকাংশ শিক্ষার্থীর। তাই দীর্ঘদিন ধরে যোগ্যাছোলা এলাকায় একটি কলেজ প্রতিষ্ঠার দাবি করে আসছিলেন ঐ এলাকার শিক্ষানুরাগীরা। অবশেষে মানিকছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন ও স্থানীয় শিল্পপতি ও এইচএ গ্রুপের চেয়ারম্যান মো. হাফিজ আহমেদ’র ঐকান্তিক প্রচেষ্টায় যোগ্যাছোলা স্কুল এন্ড কলেজ স্থাপনের উদ্দে্যাগ গ্রহণ করা হয়। 
সোমবার (১২ ফেব্রুয়ারি) সকালে যোগ্যাছোলা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে যোগ্যা ছোলা স্কুল এন্ড কলেজ ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করেন উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন ও এইচএ গ্রুপের চেয়ারম্যান স্থানীয় শিল্পপতি মো. হাফিজ আহমেদ। ভিত্তি প্রস্তর স্থাপনকালে কলেজের দাতা সদস্য হিসেবে ১০ লক্ষ টাকা অনুদানের আশ্বাস দেন এইচএ গ্রুপের চেয়ারম্যান স্থানীয় শিল্পপতি মো. হাফিজ আহমেদ। সেই সাথে কলেজ প্রতিষ্ঠায় আর্থিক সহযোগিতা করারও প্রতিশ্রুতি দেন বৈশিষ্ট্য এ শিল্পপতি। 
যোগ্যাছোলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মেহেবুবুল কালাম আজাদ বলেন, অত্র বিদ্যালয়ে প্রতিবছর প্রায় ৫ শতাধিক শিক্ষার্থী পড়াশোনা করেন। যোগ্যাছোলা উচ্চ বিদ্যালয়ের আশপাশে বেশ কয়েকটি দাখিল মাদরাসাও প্রতিষ্ঠিত হয়েছে। প্রতিবছর প্রায় ৫ শতাধিক শিক্ষার্থী মাধ্যমিক পাশ করে উচ্চ শিক্ষায় লাভের আশায় উপজেলা সদরের পাশাপাশি শহরের বিভিন্ন কলেজে ভর্তি হয়। কিন্তু পারিবারিক আর্থিক সংকটের কারণে প্রতিবছর বহু শিক্ষার্থী পড়াশোনো ছেড়ে দিতে হয়। তাই অত্র এলাকায় একটি কলেজ স্থাপনের দাবি ছিল দীর্ঘদিনের। ইতোমধ্যে কলেজ স্থাপনের বিষয়ে আবেদন করা হয়েছে মন্ত্রণালয়ে। কিছুদিনের মধ্যে চট্টগ্রাম কলেজ পরিদর্শক এখানে পরিদর্শন করবেন। শুপারিশপ্রাপ্ত হলে দ্রুত কলেজ নির্মাণের কাজ শুরু করা হবে বলে জানিয়েছেন তিনি।
কলেজ প্রতিষ্ঠায় সব ধরণে সহায়তা করার কথা জানিয়েছেন এইচএ গ্রুপের চেয়ারম্যান ও স্থানীয় শিল্পপতি মো. হাফিজ আহমেদ। 
মানিকছড়ি উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন জানান, যোগ্যাছোলা এলাকার ১০—১২ কিলোমিটারের মধ্যে কোনো কলেজ না থাকায় প্রতিবছর উচ্চ শিক্ষা থেকে পিছিয়ে পড়ছে অনেক শিক্ষার্থী। তাই এখানে একটি কলেজ স্থাপনের দাবি জানিয়ে আসছিলেন স্থানীয়রা। নতুন করে কলেজ স্থাপন জটিল ও ব্যয় বহুল হওয়ায় যোগ্যাছোলা উচ্চ বিদ্যালয়ের পাশাপাশি আমরা কলেজ স্থাপনের উদ্দে্যাগ গ্রহণ করেছি। আশা করছি সকলের সহযোগিতায় খুব দ্রুত সময়ের মধ্যে কলেজ প্রতিষ্ঠা করতে পারব।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।