Bangal Press
ঢাকাSaturday , 3 June 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

ফিনান্সিয়াল অ্যাকাউন্ট পজিটিভ হলে রিজার্ভ বাড়বে: গভর্নর

Link Copied!

পাঁচ মাসের আমদানি ব্যয় মেটানোর মতো রিজার্ভ আছে জানিয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছেন, আমাদের কারেন্ট অ্যাকাউন্ট ব্যালেন্স হয়ে গেছে। এখন ফিনান্সিয়াল অ্যাকাউন্ট যেটা গত ১৪ বছর ব্যালেন্স ছিল কিন্তু এবছর সেটা প্রথমবারের মতো নেগেটিভ হয়ে গেছে। এখন আমাদের প্রথম কাজ হচ্ছে ফিন্যান্সিয়াল অ্যাকাউন্টকে পজিটিভ করা। সেটাকে আমরা পজিটিভ করার জন্য বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছি। আমাদের ফিনান্সিয়াল অ্যাকাউন্ট পজিটিভ হলে রির্জাভ বাড়তে থাকবে।

আগামী কয়েক মাসের মধ্যে রিজার্ভে স্থিতি অবস্থা আসবে এবং রির্জাভ বাড়বে বলেও জানান তিনি।

শুক্রবার (২ জুন) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার এসব কথা বলেন।

তিনি বলেন, ব্যাংক কোম্পানি যে অ্যাক্ট, সেটার সংশোধনী কেবিনেট অনুমোদন করেছে। অর্থমন্ত্রী সেটি সংসদে পেশ করবেন। সংশোধন পাস হলে আমরা ব্যাংকে যে সুশাসন নিশ্চিতের কথা বলি, সেটি এবার নিশ্চিত করা সম্ভব হবে। ব্যাংক কোম্পানি অ্যাক্ট ছাড়াও সিকিউরড ট্রান্সজেকশন অ্যাক্ট চূড়ান্ত হওয়ার জন্য, সেটাও ফাইনাল স্টেজে। এটি কেবিনেট থেকে সংসদে যাবে। এর পাশাপাশি ইনসলভেন্সি অ্যাক্টও চূড়ান্ত পর্যায়ে।

গভর্নর জানান, সরকারি ব্যাংকের মধ্যে যে সমস্যা আছে তা সমাধান করতে সময় লাগবে।ৎ

এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন, প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান, এনবিআর চেয়ারম্যান রহমাতুল মুনিম, অর্থসচিব ফাতিমা ইয়াসমিন, ইআরডি সচিব শরিফা খান প্রমুখ।

এমওএস/এমএইচআর

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।