Bangal Press
ঢাকাSunday , 9 June 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

যমুনার ছোট্ট চরে প্রাকৃতিক ঘাস খেয়ে হৃষ্টপুষ্ট সাড়ে ৭ হাজার পশু!

Link Copied!

যমুনা বিধৌত ছোট্ট একটি ইউনিয়ন সোনাতুনি। ভাঙন কবলিত এই ইউনিয়নে যমুনার বুকে জেগে ওঠা চরে বসতি স্থাপন করে গড়ে উঠেছে বারো পাখিয়া, কুরশি, শ্রীপুর, ধীতপুর, চানতারা, ঘোড়জান গ্রাম। প্রকৃতির লীলাখেলায় যমুনার বুকে জেগে ওঠা চরই সাঁপে-বর হয়ে গেছে শৌখিন ও পেশাদার খামারিদের জন্য। কেবল বালুচরের প্রাকৃতিক সবুজ ঘাস খেয়েই হৃষ্টপুষ্ট হয়েছে সাড়ে সাত হাজার পশু। পশু অধিদপ্তর জানিয়েছে, কোরবানি উপলক্ষ্যে শুধুমাত্র সোনাতুনির চরেই প্রস্তুত হয়েছে ১’শ ১২ কোটি টাকার পশু।
শাহজাদপুর উপজেলার সোনাতনী ইউনিয়নের দুর্গম চর বানতিয়ার, কুরসী, ধিতপুর, ছোট চানতারা বড় চানতারা সহ বিস্তীর্ণ চর জুড়ে রয়েছে সবুজ ঘাস।বিভিন্ন গ্রামে প্রত্যেকের থাকার জন্য আট খানা টিনের খুপরি ঘর থাকলেও প্রতিটি বাড়িতেই ২ থেকে ৫টি করে গরু হৃষ্টপুষ্ট করেছেন তারা।
দেশীয় ও প্রাকৃতিক পদ্ধতিতে গরু মোটাতাজা করছেন তারা। ইতোমধ্যে স্থানীয় পশুর হাটগুলোর পাশাপাশি এগুলো রাজধানী ঢাকাসহ বিভিন্ন এলাকার কোরবানির পশুর হাটে বিক্রির জন্য প্রস্তুত করা হয়েছে। বাড়তি লাভের আশায় খামারের পাশাপাশি প্রতিটি বাড়ির আঙ্গিনায় যত্ন করে লালন পালন করেছেন খামারি ও প্রান্তিক কৃষকরা।
বিভিন্ন বাড়ি ও খামারে তারা স্বল্প পুঁজি বিনিয়োগে দেশি ও বিদেশি জাতের ফ্রিজিয়ান, শাহীওয়াল, দেশি শংকর, অস্ট্রেলিয়ান, জার্সিসহ বিভিন্ন জাতের ষাঁড় বাছুর ক্রয় করে হৃষ্টপুষ্ট করছেন। মাত্র ৬-৮ মাসে এঁড়ে বাছুর লালন পালন করে কোরবানির ঈদের গরুর হাটে বিক্রি করে সব খরচ বাদ দিয়েও বিনিয়োগের চেয়ে বেশি অর্থ আয় করতে পারবে বলে খামারিরা আশা প্রকাশ করেছেন।
শাহজাদপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মো. বিল্লাল হোসেন জানান, আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে উপজেলার যমুনার দুর্গম চর অঞ্চল সোনাতনী ইউনিয়নের সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে ছোলা, সবুজ ঘাস, খৈল, ভুসি, চিটা গুড়, ছোলা, গম, মসুর, কালাই, খেসারি, জব, ভুট্টা খাওয়ায়ে বিভিন্ন গ্রামে ছোট ছোট গো-খামারে দেশি ও বিদেশি জাতের প্রায় সাড়ে সাত হাজার ষাঁড় গরু হৃষ্টপুষ্ট করেছে খামারিরা। যার আনুমানিক বিক্রয় মূল্য প্রায় একশো বারো কোটি টাকা।
এই দুর্গম চরের মানুষগুলো ফসলের মাঠে কৃষিকাজ বা বাড়ির অন্যান্য কাজের পাশাপাশি ষাঁড় গরু হৃষ্টপুষ্ট করে অতি অল্প সময়ে স্বাবলম্বী হয়ে উঠছে বলেও জানিয়েছেন এলাকাবাসী। একইসাথে এই দুর্গম চর ব্যাপক সম্ভাবনাময় হয়ে উঠেছে শৌখিন এবং পেশাদার খামারিদের জন্য।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।