Bangal Press
ঢাকাTuesday , 11 June 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

ফুলবাড়ীয়ার লাল চিনি জিআই পণ্য হিসেবে স্বীকৃতিতে আবেদন করলেন ইউএনও 

Link Copied!

ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার ঐতিহ্যবাহী হাতে তৈরি লাল চিনি জিআই পণ্য হিসেবে নিবন্ধনের জন্য আবেদন করা হয়েছে। 
গতকাল মঙ্গলবার দুপুরে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কাবেরী জালাল ও উপজেলা কৃষি অফিসার নূর মোহাম্মদ  জিআই পণ্যের স্বীকৃতি পেতে এ আবেদন করেন। 
জানা গেছে, ফুলবাড়ীয়ার কৃষকরা প্রায় ২০০ বছর ধরে আখ থেকে সনাতন পদ্ধতিতে হাতে লাল চিনি তৈরি করছেন । যা দেশের চিনির চাহিদা পুরণে ব্যাপক ভূমিকা রাখছে । চলতি বছর এ উপজেলায় ৯৫০ হেক্টর জমিতে আখ চাষ  করা হয়। এর মধ্যে ৬৫০ হেক্টরে ৫২ টন আখ উৎপাদিত হয়েছে বলে নিশ্চিত করে উপজেলা কৃষি বিভাগ।  হেক্টর প্রতি আখ থেকে প্রায় ৮ টন লাল চিনি  উৎপাদিত হয়। বর্তমানে প্রতি মণ লাল  চিনির মূল্য সাড়ে ৭ হাজার থেকে ৮ হাজার টাকা। এ হিসাবে এবার শত কোটি টাকার চিনি বিক্রির হিসাব কষেন ফুলবাড়ীয়ার পলাশতলী, চাঁদপুর ও কৈয়ারচালার কৃষকেরা। 
এর আগে লাল চিনির বৈশ্বিক স্বীকৃতি ও জি আই পণ্য তালিকাভুক্তকরণের ব্যাপারে সামাজিক যোগাযোগ মাধ্যম সরগরম হয়ে উঠে। এনিয়ে ময়মনসিংহ জেলা প্রশাসকের উৎসাহে উপজেলা প্রশাসন জি আই নিবন্ধন কার্যক্রম শুরু করেন। নিবন্ধন কার্যক্রমে সহকারী কমিশনার (ভূমি) সেলিনা আক্তার, ফুলবাড়ীয়া ইউপি চেয়ারম্যান জয়নাল আবেদীন বাদল, বালিয়ান ইউনিয়নের চেয়ারম্যান মিজানুর রহমান পলাশ, এড. আঃ রাজ্জাক প্রমুখ উপস্থিত ছিলেন।  



মুনতাসির/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।