Bangal Press
ঢাকাFriday , 8 September 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

কে এই ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহম্মদ ভূঁইয়া

ডেস্ক রিপোর্ট
September 8, 2023 4:26 pm
Link Copied!

শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের পক্ষে দেয়া বিশ্বের ১৬০ জন বিশিষ্ট ব্যক্তির বিবৃতির পক্ষে সরাসরি অবস্থান নিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহম্মদ ভূঁইয়া। বিদেশিদের চিঠির পাল্টা বিবৃতিতে স্বাক্ষর করবেন না বলে গণমাধ্যমকে জানান তিনি। গত ৪ সেপ্টেম্বর আদালত প্রাঙ্গণে গণমাধ্যমকে তিনি জানান, ‘ড. ইউনুস বিচারিক হয়রানির শিকার হচ্ছেন’ 
 
তখন সবার মনে প্রশ্ন জাগে, কে এই এমরান আহম্মদ ভূঁইয়া। কেন তিনি বিবৃতিতে স্বাক্ষর করবেন না। কুমিল্লায় জন্ম নেয়া এমরানের বাবার নাম সুলতান আহম্মদ ভূঁইয়া। এমরানের বাবা চাকরি করতেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। সেই সুবাদে এমরানের বাবা পরিবার নিয়ে চট্টগ্রামে স্থায়ীভাবে বসবাস করতেন। ওই সময় ড. ইউনূস চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করতেন। সেই সূত্র ধরে বাবা সুলতান আহম্মদ ভূঁইয়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক ছিল  ড. ইউনূসের।
এরপর এমরান ১৯৯২-৯৩ সেশনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আইন বিভাগে ভর্তি হন। তিনি চবির আইন বিভাগের দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থী ছিলেন। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় এমরান ছাত্রলীগের রাজনীতি করতেন। চট্টগ্রামে আইন পড়া শেষ হলে তিনি ঢাকায় চলে আসেন। ২০০৩ সালের ২৭ এপ্রিল হাইকোর্টে প্র্যাকটিসের অনুমতি পান এমরান। এরপর ২০০৫ সালের ২১ জুলাই সদস্যপদ লাভ করেন। ২০১৮ সালের ৪ জানুয়ারি এক মন্ত্রীর সুপারিশে ডেপুটি অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ পান এমরান আহম্মদ ভূঁইয়া।
 
ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহম্মদ ভূঁইয়া বলেন, সম্প্রতি ড. ইউনূসের পক্ষে দেয়া বিবৃতির বিপরীতে অ্যাটর্নি জেনারেল অফিস থেকে প্রতিবাদ জানিয়ে একটি বিবৃতি দেয়ার কথা আছে। সেখানে নোটিশ করা হয়েছে, অ্যাটর্নি জেনারেল অফিসের সবাইকে বিবৃতিতে স্বাক্ষর করতে হবে। আমি সিদ্ধান্ত নিয়েছি যে, এ বিবৃতিতে স্বাক্ষর করব না।’



আশরাফুল/সা.এ.

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।