Bangal Press
ঢাকাThursday , 8 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

বন্ধ হলো গুগলের জনপ্রিয় ফিচার

Link Copied!

বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। গুগলের যাত্রা শুরুর প্রথম দিন থেকেই সঙ্গী ছিল এই ফিচার। ব্যবহার করতেন ইউজাররা। এবার সেই ফিচার আর দেখা যাবে না। সেটা হল, ক্যাশেড ওয়েব পেজ ফিচার।

ওয়েব পেজের প্রথম সংস্করণ দেখা যেত এর মাধ্যমে। গুগল এই ক্যাশে লিঙ্ক ফিচারই বন্ধ করে দিয়েছে। তবে মনে করা হচ্ছে, এর বদলে আরও আধুনিক কোনো ফিচার আসতে চলেছে বা নতুন কোনো টুল, যা আরও ভালো কাজ করবে।

সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে, এই ক্যাশেড ওয়েব পেজ ফিচার সেই সময়ের জন্যই উপযুক্ত ছিল যখন পেজ লোড হতে বেশি সময় লাগত। এখন চোখের নিমেষে পেজ লোড হয়ে যায়। তাই গুগলও রাশ টানছে। সরিয়ে নিয়েছে এই ফিচার।

আরও পড়ুন >> গুগল ফটোসে ডিলিট হওয়া ছবি হোয়াটসঅ্যাপে ফিরে পাবেন

তবে পুরোনো অনেক ওয়েবসাইট আজও রয়েছে। বেশিরভাগই একাধিক সমস্যায় জর্জরিত। সে সব সাইটকে টিকিয়ে রাখতে পাশে দাঁড়াচ্ছে গুগল। ক্যাশে লিঙ্ক ব্যবহারের ফলে ওয়েব পেজগুলো অ্যাক্সেস করা সহজ হত।

তবে এই ধরনের ওয়েবসাইট চালু রাখতে এবং চালানোর জন্য প্রয়োজনীয় পরিবর্তনগুলো গুগল করবে বলেই মনে করা হচ্ছে। তবে এর আগেও বহু ফিচার এবং প্রোডাক্ট সরিয়ে দিয়েছে গুগল। ইতিহাস বলছে, যতক্ষণ কোনো উদ্দেশ্য সাধিত হয় ততক্ষণ আনন্দের সঙ্গে তা করে টেক জায়ান্ট সংস্থাটি। কিন্তু কাজ হয়ে গেলে সেগুলো সরিয়ে ফেলে তারা।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জেআইএম

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।